অদ্ভুত এক বাছুর

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৩, ২০১৭ সময়ঃ ২:৫৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৪ অপরাহ্ণ

Cow-five-legs-

ভারতের পাঞ্জাব রাজ্যের লুধিয়ানা জেলার অধিবাসী অভিনব আব্রোল। সম্প্রতি তার গরুর খামারে আশ্চর্য এক বাছুর জন্ম নেয়। বাছুরটির ঘাড় থেকে অদ্ভূতভাবে তিনটি পা বের হয়ে আছে।

জন্ম নেয়ার মাত্র দুই দিনের মাথায় বাছুরটিকে দেখতে দূরদূরান্ত থেকে লোকজন আসতে থাকে। স্থানীয় সুত্রে জানা যায়, একটি ধর্মীয় সংগঠন অভিনবকে দুই লাখ রুপি দিয়ে বাছুরটি কিনে নেয়ার প্রস্তাব দেয়। কিন্তু তিনি বাছুরটি বিক্রি করতে অস্বীকৃতি জানান।

হিন্দু ধর্মে গরুকে পবিত্র প্রাণী বলে মনে করা হয়। অনেক হিন্ধু ধর্মাবলম্বী গরুকে ‘মা’ বলে সম্বোধন করে এবং পূজা করে থাকে। এমনকি গরুর মাংস খাওয়া এই ধর্মে পুরোপুরি নিষিদ্ধ।

হিন্দু পুরাণে কামধেনু নামে একজন দেবতার উল্লেখ রয়েছে। এই দেবতাকে সকল গবাদিপশুর মা বলে বর্ণনা করা হয়েছে সেখানে। পুরাণে বলা হয়, গোয়ালা যা চাইতো, কামধেনু তাকে সেটাই দিতে পারতো।

আশেপাশের এলাকা থেকে এই অদ্ভুত গরুটিকে দেখতে আসার জন্য মানুষের মাঝে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। দর্শনার্থীদের অনেকেই এটির সাথে ছবি তুলতে উদগ্রীব। কেউ কেউ এটিকে কলিকালের অবতার বলে বর্ণনা করছে। অনেকে আসছেন বাছুরটিকে শুধুমাত্র একবার ছুঁয়ে দেখার জন্য।

প্রাণীবিজ্ঞানে অতিরিক্ত অঙ্গ নিয়ে জন্ম নেয়াকে গবাদিপশুর ত্রুটি বলে অভিহিত করা হয়। এই রোগের নাম ‘পলিমেলিয়া’। এই রোগটি জিনগত কারণে হতে পারে। আবার বাহ্যিক কারণ যেমন গর্ভাবস্থায় গাভীকে ভুল ইনজেকশন বা ওষুধ প্রয়োগ করার ফলেও হতে পারে।

বাছুরটি সম্পূর্ণ সুস্থ আছে বলে দাবী করছেন অভিনব। তার মতে এটি সৌভাগ্যের প্রতীক। মোটা অংকের বিনিময়েও তিনি এটিকে বিক্রি করতে নারাজ। নিজের পিতার প্রতি বাছুরটিকে উৎসর্গ করেছেন বলে জানান তিনি।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G